Blogger Templates

Technology, touch the sky

আমাদের সাটের সকল ভিজিটরকে সালাম । যারা নিয়মিত এই ব্লগ সাইট দেখন তাদেরকে ধ্যনবাদ।

চলুন শিখি ভিজুয়্যাল বেসিক (ধারাবাহিক টিউন ৮)

শনিবার, ৮ ডিসেম্বর, ২০১২0 মন্তব্য(গুলি)


কেমন আছেন সবাই নিশ্চয় ভাল আমি ও আল্লাহর রহমতে ভাল আছি । ধারাবাহিক টিউন ৭ তে আমরা ফর্ম এর ব্যাক গাউন্ড কালার নিয়ে প্রোজেক্ট করেছিলাম । আজকে আমরা ফর্ম এর উপর কিভাবে ইমেজ দিতে হয় বা লোড করার সময় কিভাবে ইমেজ দিতে হয় তা আমরা প্রোজেক্ট আকারে শিখব ।

তাহলে চলুন শুরু করি আজকের টিউন 

১ প্রথমে আপনি একটি ফর্ম ওপেন করুন । ইমেজ দেখুন



২ প্রপার্টিজ উইন্ডো এর Picture এ ক্লিক করে এর পপ বাটন এ ক্লিক করুন ( ইমেজ দেখুন )




৩ আপনি যখন পপ বাটন এ ক্লিক করবেন তখন একটি Load Picture box আসবে । ইমেজ টা দেখুন ।




৪ আপনি যে ইমেজ টা চয়েজ করতে চান তার জন্য প্রথমে Look in এ গিয়ে ডাইব বা ফোল্ডার দেখিয়ে দিন ( যেমন আমি যে ইমেজ টা দেব তার জন্য আমি  আমার লোকাল ডিস্ক এম এ আছে তাই এখানে তা দেখিয়ে দিব আপনার জন্য যে ইমেজ তার জন্য আপনি সেই জায়গা দেখিয়ে দিন )



৫ যে ইমেজ টা দিবেন তাকে সিলেক্ট করে ওপেন করুন 





৬ ওপেন করার পর এরকম দেখাবে




এখন রান করুন
কেমন হয়সে ভাল লাগলে বলবেন
আপনি যদি ইমেজ টা বাদ দিতে চান তাহলে নিচের ইমেজ টা দেখুন
তার পরে কাঁসর আসলে ডিলেট বাটন চাপুন তাহলে হয়ে যাবে  ।





আসুন দেখি এবার আমরা রান করার সময় ইমেজ লোড হবে তার জন্য করি
এতখন আমরা আগের থেকে ইমেজ দিয়ে এসেছি এখন আমরা রান করার সময় যদি ইমেজ লোড হয় তার জন্য করব ( একমাএ রান করার সময় ইমেজ আসবে )
তার জন্য প্রথমে একটি ফর্ম ওপেন করুন

তার পর ফর্ম এর উপর ডাবল ক্লিক করে ফর্ম এর Load event এ কাজ করুন 



 Private Sub Form_Load()
  Form1.Picture = LoadPicture("M:\my image\folder.jpg")
End Sub
আপনার ইমেজ যেখানে আছে তার লোকেশন দেখিয়ে দিন 

 এবার রান করুন

দেখবেন এমন হয়েছে ( এটা আমার ইমেজ আপনার টা আপনার মত হবে )



ভাল লাগলে কমেন্ট করবেন কিছু না বুঝলে আমাকে প্রশ্ন করতে পারেন কমেন্ট এর মাধ্যমে
সবাইকে ধন্যবাদ কোন ভুল হলে ক্ষমা করবেন
এরকম আরো প্রোগ্রামিং টিপস পেতে প্রোগ্রামিং Labels এ দেখুন 
Share this article :

একটি মন্তব্য পোস্ট করুন

 
Karim khan. দ্বারা প্রস্তুত Blogger:
Copyright © 2012. blackit24